Wednesday , December 13 2017
শিরোনাম
You are here: Home / দেশ / রোহিঙ্গাদের বায়োমেট্রিক নিবন্ধন শুরু

রোহিঙ্গাদের বায়োমেট্রিক নিবন্ধন শুরু

রোহিঙ্গাদের বায়োমেট্রিক নিবন্ধন শুরু

তুফাইল আহমেদ, উখিয়া, কক্সবাজার :

মাত্র ১২ জন রোহিঙ্গাকে তালিকাভুক্ত করে শেষ হয়েছে মিয়ানমার থেকে আসা শরণার্থীদের বায়োমেট্রিক নিবন্ধনের প্রথম দিন। কর্মকর্তারা বলছেন, প্রথমদিন একটি বুথ দিয়ে কাজ শুরু হলেও, পর্যায়ক্রমে এর সংখ্যা বাড়ানো হবে। নিবন্ধন না করলে কোনো ধরণের মানবিক সহায়তা পাবেন না কেউ জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।
সোমবার সকাল থেকে কাজ শুরুর কথা থাকলেও রোহিঙ্গাদের বায়োমেট্টিক নিবন্ধন শুরু হয় রাত পৌনেনয়টায়। রাবেয়া খাতুন নামের এক নারীর তথ্যসংগ্রহের মধ্য দিয়ে শুরু হয় কার্যক্রম। রাত দশটা পর্যন্ত চলা তালিকা তৈরির কাজে সাড়া দেন ১২ জন রোহিঙ্গা।
প্রাথমিকভাবে একটি বুথে কাজ শুরু হয়েছে। আজ বিকাল থেকে পর্যায়ক্রমে আরও ১৬ টি বুথ স্থাপন করা হবে।এসব বুথে রোহিঙ্গাদের ছবি, আঙ্গুলের ছাপ, নাম-পরিচয় এবং মিয়ানমারের বসতির ঠিকানা সংগ্রহ করা হবে।
নিবন্ধনের বাইরে যাতে কেউ না থাকে, সে লক্ষ্যে আশ্রয়কেন্দ্রের জন্য নির্ধারিত জায়গায় নিয়ে যাওয়া হচ্ছে রোহিঙ্গাদের। স্বরাষ্ট্রমন্ত্রী বলছেন, নিবন্ধন না করলে, সহায়তা পাবেন না কেউ।
জাতিসংঘসহ বিভিন্ন সংস্থা বলছে, নতুন করে বাংলাদেশে এসেছে প্রায় তিন লাখ রোহিঙ্গা। আগে বিভিন্ন সময় এসেছে আট লাখ রোহিঙ্গা। তাদের নিবন্ধন শেষ হতে কতদিন লাগবে তা নিশ্চিত করে বলতে পারছেন না প্রশাসনের কর্মকর্তারা।

 

 

 

About admin

Comments are closed.

Scroll To Top