Wednesday , December 13 2017
শিরোনাম
You are here: Home / দেশ / বাংলাদেশে গুপ্তচরবৃত্তির দায়ে মিয়ানমারের ২ সাংবাদিক আটক

বাংলাদেশে গুপ্তচরবৃত্তির দায়ে মিয়ানমারের ২ সাংবাদিক আটক

বাংলাদেশে গুপ্তচরবৃত্তির দায়ে মিয়ানমারের ২ সাংবাদিক আটক

ডিটেকটিভ নিউজ ডেস্ক

ট্যুরিস্ট হিসেবে ভিসা নিয়ে বাংলাদেশে প্রবেশ করে মিয়ানমার থেকে বিতাড়িত ও বাংলাদেশে শরণার্থী হিসেবে আশ্রিত রোহিঙ্গাদের বিষয়ে গোপনে তথ্য সংগ্রহ করার দায়ে মিয়ানমারের দুই সাংবাদিককে আটক করেছে বাংলাদেশ পুলিশ। বিলম্বে প্রকাশিত তথ্য অনুযায়ী, গত সপ্তাহে কক্সবাজার জেলা সদর থেকে তাদেরকে আটক করা হয়।

আটককৃত দুইজন সাংবাদিক হলেন, জার্মান ভিত্তিক ম্যাগাজিন জিইও এর আলোকচিত্রী মিনজাইয়ার এবং তার সহকারী হকুন লাট। তারা দুজনই জিইও ম্যাগাজিনের হয়ে দীর্ঘদিন ধরেই কাজ করে আসছেন। পুলিশের হাতে আটক হওয়ার সংবাদ জানতে পেরে জিইও ম্যাগাজিনে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়, বাংলাদেশ পুলিশের হাতে গত ৭ সেপ্টেম্বর গ্রেফতার হলেও এখনও তাদেরকে জামিন দেয়া হয়নি। মিয়ামি হেরাল্ডে প্রকাশিত প্রতিবেদন থেকে ঘটনাটি জানা যায়।

এদিকে মিয়ানমারের দুই সাংবাদিক আটক হওয়ার ঘটনাটি নিশ্চিত করে কক্সবাজার সদর মডেল থানার ওসি রণজিৎ কুমার বড়ুয়া বলেন, আটককৃত ওই দুই সাংবাদিক মিনজাইয়ার ও হকুন লাট বাংলাদেশে প্রবেশ করেছেন ট্যুরিস্ট ভিসায়। বাংলাদেশে প্রবেশের পর দুই ‘ট্যুরিস্ট’ সাংবাদিকতার কাজ করার মধ্য দিয়ে আন্তর্জাতিক অভিবাসন আইন লঙ্ঘণ করেছেন। তাদের বিরুদ্ধে সার্বভৌম রাষ্ট্র বাংলাদেশের স্বার্থবিরোধী কর্মকাণ্ডে লিপ্ত হওয়া অর্থাৎ ‘গুপ্তচরবৃত্তি’র অভিযোগ আনা হয়েছে।

ওসি রণজিৎ কুমার বড়ুয়া আরও বলেন, যদি এই দুই সাংবাদিকের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হয়, তবে তাদের ৭ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

ওদিকে জার্মান ম্যাগাজিন জিইও- এর দুইজন সাংবাদিক (আলোকচিত্রী ও তার সহকারী) বাংলাদেশে এসে পুলিশের হাতে গুরুতর অভিযোগে আটক হওয়ার ঘটনায় ম্যাগাজিনটির সম্পাদকীয় পরিষদ চরম উদ্বিগ্ন বলে মিয়ামি হেরাল্ডে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়। প্রতিবেদনে আরো জানানো হয় যে, মিনজাইয়ার একজন পুরষ্কারবিজয়ী আলোকচিত্রী। তার কাজও বিশ্বব্যাপী বহুল সমাদৃত।

প্রসঙ্গত উল্লেখ্য, মিয়ানমারের সরকারী বাহিনী কর্তৃক রোহিঙ্গাদের উপর নির্যাতন শুরু হলে গত তিন সপ্তাহে সেখান থেকে প্রায় ৪ লাখ রোহিঙ্গা বাংলাদেশে শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছে।

About admin

Comments are closed.

Scroll To Top