Monday , February 26 2018
শিরোনাম
You are here: Home / জীবন চিত্র / কোন খাবার কখন খাওয়া উচিত

কোন খাবার কখন খাওয়া উচিত

লাইফস্টাইল ডেস্ক: সারাদিন আমরা বিভিন্ন ধরণের খাবার গ্রহণ করে থাকি। খাবার গ্রহণের ক্ষেত্রে আমরা অনেকেই না জেনে ভুল সময়ে ভুল খাবার খেয়ে থাকি। কিছু খাবার আছে যেগুলো সকালে খেোলে বেশি উপকার পাওয়া যায় আবার অনেক খাবার রাতে খাওয়া ভাল। জেনে নিন কিছু খাবার খাওয়ার সঠিক সময়-

# কলা: দুপুরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ও ত্বক সুন্দর করে। আর রাতে হজম ও শ্লেষ্মাজনিত সমস্যা হতে পারে।

# আলু: সকালে আলু কোলেস্টরেল কমাতে সাহায্য করে ও মিনারেলের অভাব পূরণ করে। প্রচুর ক্যালরি থাকার কারণে ওজন বৃদ্ধি পেতে পারে।

# মাংস: দুপুরে এই খাবার খেলে অবসাদ দূর করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। মাংস চার-পাঁচ ঘণ্টা ধরে হজম হয় বলে হজম শক্তিতে বাঁধা দেয়। তাই রাতে এই খাবার গ্রহণ করা ঠিক নয়।

# বাদাম: বাদাম দুপুরে খেলে উচ্চ রক্তচাপ কামায় ও হার্ট সুস্থ রাখে। এতে প্রচুর পরিমাণ ফ্যাট ও ক্যালরি থাকায় ওজন বৃদ্ধি পেতে পারে।

# দই: রাতে দই খেলে এটি খাবার হজমে সাহায্য করে। কিন্তু সকালে খালি পেটে দই খেলে খালি পাকস্থলিতে প্রচুর পরিমাণে এসিড তৈরি করে।

# ভাত: দুপুরে ভাত আপনাকে প্রচুর কার্বোহাইড্রেট সারাদিন শক্তি যোগায়। কিন্তু রাতে এটি ওজন বৃদ্ধি করে।

# কমলা: সন্ধ্যায় কমলা হজম শক্তি বৃদ্ধি করে ও মেটাবলিজমে সাহায্য করে। আর সকালে খালি পেটে খেলে পাকস্থলিতে গ্যাস তৈরি হয়।

# চকলেট: সকালে চকলেট খেলে এন্টি অক্সিডেন্টের মাধ্যমে ত্বক সুন্দর রাখে ও হৃদরোগের ঝুঁকি কমায়।

# টমেটো: সকালে হজম শক্তি বৃদ্ধি করে ও মেটাবলিজমে সাহায্য করে। আর রাতে পেকটিন ও অক্সালিক এসিড নিঃসৃত হওয়ার ফলে পেট ফেঁপে যায়।

# আপেল: রক্ত থেকে সুগার ও কোলেস্টরলের পরিমাণ কমাতে সাহায্য করে। রাতে আপেল হজম হতে সময় নেয় ও পাকস্থলিতে এসিডের পরিমাণ বৃদ্ধি করে।

About admin

Comments are closed.

Scroll To Top